৪ বছর অ্যান্ড্রয়েড আপডেট দিতে কোয়ালকমের সাথে কাজ করছে গুগল || TIPSGURUBD.COM

0

 

স্মার্টফোন জগতে অ্যান্ড্রয়েড এবং আইওএস দ্বন্দ্বে গুগলের অ্যান্ড্রয়েড সবথেকে বেশি পিছিয়ে থাকে নিয়মিত সফটওয়্যার আপডেট এর বেলায়। এ নিয়ে অ্যান্ড্রয়েড ভক্তদেরও অভিযোগের শেষ নেই। যদিও গুগল তাদের পিক্সেল ডিভাইজে কিছুটা দ্রুত আপডেট দিলেও তা কেবল তিন বছরেই সীমাবদ্ধ থাকে। তাছাড়া অন্যান্য স্মার্টফোন কোম্পানির অ্যান্ড্রয়েড আপডেট আরও ধীরগতির হয়ে থাকে। তবে এই সমস্যা সমাধানে ‘প্রজেক্ট ট্রেবল’ এবং ‘প্রজেক্ট মেইনলাইন’ নামের দুটি প্রজেক্ট ঘোষণা করে গুগল।

স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো যাতে সহজে এবং দ্রুত অ্যান্ড্রয়েড আপডেট পৌঁছে দিতে পারে এ জন্যই ‘প্রজেক্ট ট্রেবল’ এবং ‘প্রজেক্ট মেইনলাইন’ নিয়ে এসব কোম্পানির সাথে কাজ করছিলো গুগল। তবে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে আরও দ্রুত ও দীর্ঘ মেয়াদি সফটওয়্যার নিশ্চিত করতে স্মার্টফোন ব্র্যান্ডগুলোর পাশাপাশি এবার চিপসেট নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকমের সাথেও চুক্তি করেছে গুগল। নতুন এই চুক্তির ফলে ব্যবহারকারীরা তাদের ফোনে অন্তত ৪ বছরের অ্যান্ড্রয়েড আপডেট ও সাপোর্ট পাবে।

 

গুগল জানিয়েছে, তাদের ‘প্রোজেক্ট ট্রেবল’ এর প্রধান কাজ হচ্ছে গ্রাহক পর্যায়ে কোনো ভোগান্তি ছাড়াই সহজে ও দ্রুত অ্যান্ড্রয়েড আপডেট পৌঁছে দেওয়া। তবে এই প্রকল্পটি বাস্তবায়নে সাপোর্টেড চিপসেটে গুগল ফ্রেমওয়ার্ক থাকা আবশ্যক, যা আবার চিপসেটের উৎপাদন খরচ কিছুটা বাড়িয়ে দেয়। তাই এই সীমাবদ্ধতা অতিক্রম করতেই এবার হাত মিলিয়েছে কোয়ালকম এবং গুগল। প্রাথমিকভাবে ‘স্ন্যাপড্রাগন ৮৮৮’ চিপসেটটিই হবে গুগল ফ্রেমওয়ার্ক যুক্ত প্রথম চিপসেট।

অ্যান্ড্রয়েড আপডেট

একটি ব্লগ পোস্টে গুগলের অ্যান্ড্রয়েড ইঞ্জিনিয়ারিং ভাইস প্রেসিডেন্ট ‘ডেভিড বার্ক’ বলেছেন, ” কোয়ালকম টেকনোলজিসের সাথে একত্রে কাজ করার ফলে ব্যবহারকারীরা সর্বোচ্চ সাপোর্ট পাবেন। মেজর অ্যান্ড্রয়েড আপডেট এর পাশাপাশি তারা ৪ বছর পর্যন্ত সিকিউরিটি আপডেটও পাবেন। তাছাড়া এই চুক্তির ফলে স্মার্টফোন ম্যানুফেকচারারদের বাড়তি কোনো ভোগান্তিতে পড়তে হবে না ।”

বন্ধুদের সাথে নিউজটি শেয়ার করতে ভুলবেন না। আমরা অনুপ্রাণিত হব 🙂

Leave A Reply

Your email address will not be published.