৪৫ মিনিট ইউটিউব ডাউন থাকার ব্যাখ্যা দিয়েছে গুগল || TIPSGURUBD.COM

0

 

গতকাল (১৪ ডিসেম্বর) বাংলাদেশ সময় ৫টা ১৭ মিনিট থেকে বিশ্বজুড়ে জিমেইল, গুগল ড্রাইভ, ইউটিউবসহ গুগলের বেশ কিছু সার্ভিস ডাউন ছিল। এ সময় গুগলে এসব সার্ভিস ব্যবহারে বিড়ম্বনায় পড়েন বিশ্বের কোটি কোটি ইউজার। যদিও প্রায় ঘন্টা খানেক পর বিশ্বজুড়ে স্বাভাবিক হতে শুরু হয় গুগল এই পরিষেবাগুলো। বিভিন্ন গণমাধ্যমে বলা হচ্ছিলো গ্লোবালি বড় ধরণের আউটেজের (গ্রাহক পর্যায়ে নেটওয়ার্ক বিচ্ছিন্ন) মুখোমুখি হয় গুগল, যার ফলে কিছুক্ষন ডাউন ছিল তাদের বেশ কিছু সার্ভিস।

তবে ইতোমধ্যে গুগল এ ব্যাপারে ব্যাখ্যা দিয়েছে যে কেনো সাময়িক সময়ের জন্য বিশ্বজুড়ে ডাউন ছিল গুগলের জনপ্রিয় এসব পরিষেবা। এ সমস্যার কারণ হিসেবে গুগলে জানিয়েছে, ‘অথেনটিকেশন সিস্টেম আউটেজের কারণে তাদের ইন্টারনাল স্টোরেজে কোটা ইস্যু দেখা দিয়েছিলো’। সম্প্রতি গুগলের একজন মুখপাত্র এক বিবৃতিতে বলেছন, “প্রায় ৪৫ মিনিটের মতন সময় বিশ্বের বিভিন্ন দেশে গুগলের বেশ কিছু সার্ভিস ব্যবহারে সমস্যার সম্মুখীন হয়েছে ব্যবহারকারীরা।

 

অন্যদিকে বিভিন্ন সোর্স থেকে জানা যায়, যেসব ইউজাররা নিজেদের গুগল অ্যাকাউন্টে লগইন ছিলেন তারাই কেবল এই আউটেজের স্বীকার হয়েছেন। আবার বিভিন্ন রিপোর্টে বলা হচ্ছে, ৪৫ মিনিটের এই আউটেজ চলাকালীন সময়েই অনেক ইউজার তাদের ব্রাউজারে ইনকগনিটো মোড চালু করে ব্যবহার করতে পারছিলেন গুগল এসব সেবা। যদিও এসময় বিশ্বজুড়ে কয়েক মিলিয়ন ইউজার গুগল ব্যবহারে বিড়ম্বনায় পড়েন।

বাংলাদেশের পাশাপাশি ইউরোপ, আমেরিকা, এশিয়া ও অস্ট্রেলিয়ার দেশগুলোতে গুগলের এসব সেবার সমস্যা সমস্যা প্রকট হিসেবে দেখা দিয়েছিল। ইউটিউব, জিমেইল, গুগল ড্রাইভে ভিজিট করার সময় শুধু ‘Something went wrong…’ এরর মেসেজ দেখাচ্ছিলো প্রতিষ্ঠানটি। গুগলের সার্ভিসগুলোর ডাউন হওয়ার পর বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীরা #YoutubeDown, #GmailDown হ্যাশট্যাগ দিয়ে ভোগান্তির বিষয়গুলো সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেন অনেকে।

বন্ধুদের সাথে নিউজটি শেয়ার করতে ভুলবেন না। আমরা অনুপ্রাণিত হব 🙂

Leave A Reply

Your email address will not be published.