৩০ কোটি স্মার্টফোন বিক্রির প্রত্যাশ্যা করছে শাওমি || TIPSGURUBD.COM

0

 

বর্তমান বৈশ্বিক স্মার্টফোনের বাজারে তৃতীয় বৃহৎ মোবাইল ব্র্যান্ড হিসেবে জায়গা করে নিয়েছে চীনা টেক জায়ান্ট শাওমি। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে গ্লোবালি ৪ কোটি স্মার্টফোন বিক্রি সহ ১২.১ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে মার্কিন ব্র্যান্ড অ্যাপলকে টপকে এই কৃতিত্ব অর্জন করেছে শাওমি। অ্যাপলকে পেছনে ফেলে সেরা স্মার্টফোন ব্র্যান্ডের তালিকায় শীর্ষ তিনি উঠে এলেও ভবিষ্যতে আরও বড় লক্ষ্য নিয়ে সামনে আগানোর পরিকল্পনা করছে শাওমি।

আগামী বছর নিজেদের রেকর্ড ভেঙে চীনের পাশাপাশি গ্লোবাল স্মার্টফোন মার্কেটে আরও শক্ত দখল নিতে চায় প্রতিষ্ঠানটি। সম্প্রতি এশিয়া নিক্কেই নিউজের একটি প্রতিবেদনে বলা হয়, শাওমি তাদের নিজস্ব ম্যানুফ্যাকচারিং প্লান্টের সংখ্যা বাড়াতে ইতিমধ্যে ৪ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। কোম্পানির লক্ষ্য, ২০২১ সালে ২৪০ মিলিয়ন স্মার্টফোন তৈরি করা। এছাড়া আরও বেশ কিছু সোর্সে দাবি করা হয়, আগামী বছর বাজারে প্রায় ৩০০ মিলিয়ন স্মার্টফোন বিক্রির প্রত্যাশা করছে শাওমি।

 

আপাতত শাওমির সবচেয়ে বড় টার্গেট হচ্ছে হুয়াওয়েকে পেছনে ফেলে দক্ষিণ কোরিয়ান তে জায়ান্ট স্যামসাংয়ের সাথে প্রতিদ্দ্বন্ধিতা করা। তাদের এই আত্মবিশ্বাসের পিছনে ২০২০ সালের সফলতা অনেকটা ভূমিকা রাখছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা। আইডিসি এর একটি প্রতিবেদন থেকে জানা যায়, করোনা পরিস্থিতির মধ্যেও শাওমি ২০২০ সালের প্রথম তিন কোয়ার্টারে বা প্রথম ৯ মাসে ১০৪.৫ মিলিয়ন স্মার্টফোন বিক্রি করেছে, যা ২০১৯ সালের একই সময়ের থেকে প্রায় ১৬ শতাংশ বেশি।

উল্লেখ্য, বিক্রির সংখ্যা হিসেবে শাওমির পরিসংখ্যান এখনো হুয়াওয়ে এবং স্যামসাং থেকে অনেক দূরে। তাই এখন দেখার অপেক্ষা শাওমির জন্য ২০২১ সাল কতটা সফল হতে যাচ্ছে। এদিকে চলমান কভিড-১৯ মহামারীর কারণে চলতি বছরের শুরু থেকেই মুখ ধুবড়ে পড়েছিল স্মার্টফোন ইন্ডাস্ট্রি সহ প্রায় সকল শিল্প। যদিও ধীরে ধীরে সময়ের সাথে সাথে স্বাভাবিক হতে শুরু হয়েছে স্মার্টফোন বাজার। মাঝখানে পরিস্থিতি এতটাই করুন হয়ে গিয়েছিল যে অনেক ম্যানুফাকচারারকেই কিছুদিনের জন্য হলেও নিজেদের উৎপাদন বন্ধ করে দিতে হয়েছিল ক্রমবর্ধমান এই লকডাউনের জন্য। তাছাড়া চলতি বছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিকেও সেল লক্ষ্য অনুযায়ী ভালো হয়নি।

বন্ধুদের সাথে নিউজটি শেয়ার করতে ভুলবেন না। আমরা অনুপ্রাণিত হব 🙂

Leave A Reply

Your email address will not be published.