২০২৪ সালে স্ব-চালিত ইলেকট্রিক গাড়ি বাজারে আনবে অ্যাপল || TIPSGURUBD.COM

0

 

আইফোন, আইপ্যাড, ম্যাক, এবং অডিও প্রোডাক্টের মধ্যে কিছুদিন আগে লঞ্চ হওয়া এয়ারপড ম্যাক্স এর পর ইলেকট্রিক গাড়ি বাজারে আনতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে ধনী প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। অ্যাপলের প্রজেক্ট টাইটান প্রকল্পের আওতায় এই গাড়িটি কোনো গাড়ি হবে না, এটি হবে একটি চালকবিহীন ইলেকট্রিক গাড়ি। এই প্রকল্পের সাথে যুক্ত একজন বলেছেন, যদি পৃথিবীতে এই কাজটি করার জন্য কোনো কোম্পানি সামর্থ থেকে থাকে তাহলে সেটি সম্ভবত অ্যাপল।

সংবাদ মাধ্যম রয়টার্স এর রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সাল থেকে সেল্ফ ড্রাইভিং প্রযুক্তির এই ইলেকট্রিক গাড়িটির জন্য প্রয়োজনীয় সফটওয়্যার ডেভেলপমেন্টের কাজ করছিলো অ্যাপলের ২০০ জন সদস্যের ইঞ্জিনিয়ার টিম। ওই রিপোর্টে আরও বলা হয়, ২০১৪ সাল থেকে এ ধরণের স্বচালিত গাড়ি তৈরির পরিকল্পনা করছিলো অ্যাপল। বলা হচ্ছে ২০২৮ সাল নাগাদ প্রস্তুত হয়ে বাজারে আসতে পারে অ্যাপলের টাইটান প্রজেক্টের এই গাড়িটি। যদিও এ বিষয়ে আনুষ্ঠানিক ভাবে কিছুই জানায়নি অ্যাপল কর্তৃপক্ষ।

 

এছাড়া বিভিন্ন রিপোর্ট থেকে জানা যায়, এই গাড়িটি লিথিয়াম আয়ন ব্যাটারির পরিবর্তে এলএফপি বা লিথিয়াম আয়রন ফসফেট টেকনোলজির “ন্যানোসেল” ডিজাইনের নিজস্ব ব্যাটারি ব্যবহার করবে অ্যাপল, যা ব্যাটারির ব্যয়কে হ্রাস করার পাশাপাশি গাড়ির ড্রাইভিং রেঞ্জকেও উল্লেখযোগ্য পরিমানে প্রসারিত করবে এবং ব্যাটারিকে অতিরিক্ত গরম হওয়া থেকে রুক্ষ করবে। তাছাড়া এই গাড়িতে চারপাশের রিয়েল টাইম, নির্ভুল থ্রি-ডি ভিউ প্রোভাইড করার জন্য lidar (Light Dectection & Ranging) সেন্সর ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল।

তাছাড়া যেহেতু এই গাড়িটি কোনো সেলফোন বা ছোট কষ্ট গ্যাজেট না তাই গাড়ির সাপ্লাই চেইন খোঁজাও কোনো সহজ কাজ নয়, বিশেষ করে অ্যাপলের মতো কোম্পানির জন্য। সুতরাং এখনো জানা যায়নি যে অ্যাপেলের এই গাড়ি অ্যাসেম্বেল করবে কোন কোম্পানি। এছাড়া এটিও নিশ্চিত নয় যে অ্যাপল ব্র্যান্ডের গাড়ি বাজারে আসবে নাকি শুধুমাত্র সিস্টেমটিতে শুধু অ্যাপলের সফটওয়্যার ও লোগো থাকবে।

বন্ধুদের সাথে নিউজটি শেয়ার করতে ভুলবেন না। আমরা অনুপ্রাণিত হব 🙂

Leave A Reply

Your email address will not be published.