১২ জানুয়ারি ‘এক্সিনোজ ২১০০’ চিপসেট লঞ্চ করবে স্যামসাং || TIPSGURUBD.COM

0

 

বাজারে আসার আগেই ইতোমধ্যে প্রযুক্তি পাড়ায় বেশ হাইপ তুলে রেখেছে স্যামসাংয়ের পরবর্তী ফ্ল্যাগশিপ লাইনআপ Galaxy S21 সিরিজ। এমনকি ইতোপূর্বে লঞ্চের আগেই বিভিন্ন দেশে Galaxy S21 সিরিজের ব্লাইন্ড প্রি-অর্ডার নেওয়া শুরু করে দিয়েছে স্যামসাং, যেখানে যথেষ্ট ভালো সাড়া পাচ্ছে কোম্পানি। Galaxy S21 সিরিজের এতো জনপ্রিয়তা ও চাহিদার মূল কারণ হিসেবে ধরা হচ্ছে ফোনটিতে ব্যবহার হতে যাওয়া স্যামসাংয়ের আপকামিং ফ্ল্যাগশিপ চিপসেট ‘এক্সিনোজ ২১০০’।

এদিকে সম্প্রতি টুইটারে আসন্ন এই চিপসেটটির লঞ্চ ডেট ঘোষণা করেছে স্যামসাং। আগামী ১২ জানুয়ারি অফিসিয়ালি ‘এক্সিনোজ ২১০০’ উন্মেচন করবে স্যামসাং। কোম্পানিটি টুইটার হ্যান্ডেলে শেয়ার করার ‘এক্সিনোজ ২১০০’ এর টিজারে লিখা হয়েছে ‘এক্সিনোস ইজ ব্যাক’। গুজন রয়েছে ‘এক্সিনোজ ২১০০’ লঞ্চের দুই দিন পর অর্থাৎ ১৪ জানুয়ারি Galaxy S21 সিরিজের ঘোষণা দিবে স্যামসাং। বলা হচ্ছে এই চিপসেটটি হতে চলেছে স্যামসাংয়ের সবচেয়ে পাওয়ারফুল মোবাইল প্রসেসর।

 

অনলাইনে লিক হওয়া তথ্য অনুযায়ী, ‘এক্সিনোজ ২১০০’ হবে একটি ৫ ন্যানোমিটার ফ্যাব্রিকেশন চিপসেট। এতে সিপিইউ হিসেবে থাকছে ২.৯ গিগাহার্জের একটি ARM Cortex X1 কোর, ২.৮ গিগাহার্জের তিনটি ARM Cortex A78 কোর এবং ২.৮ গিগাহার্জের চারটি ARM Cortex A55 কোর। এছাড়া ‘এক্সিনোজ ২১০০’-এ জিপিইউ হিসেবে থাকতে পারে ARM Mali-G78 প্রসেস। তাছাড়া চিপসেটটিতে দ্রুত প্রক্রিয়াকরণের জন্য একটি শক্তিশালী নতুন আইএসপি ও এআই ইঞ্জিন, এবং ইন-বিল্ট ৫জি মডেম ব্যবহার করবে স্যামসাং।

যুক্তরাষ্ট্র এবং চীনে Samsung Galaxy S21 সিরিজ স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসরের সাথে আসবে। তবে ইউরোপ ও ভারতসহ এশিয়ার বিভিন্ন দেশে এই সিরিজের ফোনগুলো স্যামসাংয়ের নিজস্ব ‘এক্সিনোস ২১০০’ চিপসেটের সাথে রিলিজ হবে। তাছাড়া কিছু প্রতিবেদনে বলা হয়েছে যে. স্যামসাংয়ের এই চিপসেটটি কোয়ালকমের লেটেস্ট ফ্ল্যাগশিপ ‘স্ন্যাপড্রাগন ৮৮৮’ এর সাথে কঠিন প্রতিদ্দ্বন্ধিতা করবে।

বন্ধুদের সাথে নিউজটি শেয়ার করতে ভুলবেন না। আমরা অনুপ্রাণিত হব 🙂


Leave A Reply

Your email address will not be published.