হারমোনি ওএস ২.০ বিটা রিলিজ করেছে হুয়াওয়ে || TIPSGURUBD.COM

0

 

চীন-আমেরিকার বাণিজ্য যুদ্ধে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে টেক জায়ান্ট হুয়াওয়ে। আমেরিকা এবং এর মিত্র দেশগুলোর থেকে একের পর এক অবরোধের পর এখন কার্যত তারা চীন সহ হাতেগোনা কয়েকটি দেশেই সক্রিয় রয়েছে। অ্যান্ড্রয়েড লাইসেন্স সরিয়ে নেয়ার পর থেকেই হুয়াওয়ে নিজস্ব অপারেটিং সিস্টেমের উপর কঠিন ভাবে কাজ শুরু করেছে। প্রথমে অ্যান্ড্রয়েড এর জন্য ‘জিএমএস’ গুগল মোবাইল সার্ভিস এর বিকল্প হিসেবে ‘এইচএমএস’ হুয়াওয়ে মোবাইল সার্ভিস আনলেও এরপর অ্যান্ড্রয়েড থেকে আলাদা হারমোনি ওএস আনার ঘোষণা দেয় হুয়াওয়ে।

সম্প্রতি হুয়াওয়ে তাদের হারমোনি ওএস এর প্রথম ডেভেলপার বিটা ভার্সন রোলাউট শুরু করেছে। হুয়াওয়ে জানিয়েছে, প্রাথমিকভাবে হারমোনি ওএস ২.০ পাবে নির্দিষ্ট কিছু স্মার্টফোন, যার মধ্যে রয়েছে; Huawei P40 সিরিজ, Huawei Mate 30 সিরিজ ও Huawei Matepad Pro সিরিজ। কোম্পানি নিশ্চিত করেছে যে পর্যায়ক্রমে খুব শীগ্রই আরও স্মার্টফোন এবং ট্যাবলেট এর জন্য হারমোনি ওএস আপডেট আসবে। হারমোনি ওএস ২.০ বিটা ভার্সন ইন্সটল করার জন্য এই ঠিকানায় গিয়ে সাইনআপ করতে হবে ইউজারদের।

 

উল্লেখ্য, কারও যদি হারমোনি ওএস পছন্দ না হয় এবং সে যদি অ্যান্ড্রয়েড এই থাকতে চায় তবে তাকে এই ঠিকানায় গিয়ে অ্যান্ড্রয়েডে ফেরত যেতে হবে। তবে তার প্রয়োজনীয় ডাটা অন্য কোথাও ব্যাকআপ রাখতে হবে। এছাড়া কেউ যদি মনে করেন হারমোনি ওএস এর ইন্টারফেস হুয়াওয়ের অ্যান্ড্রয়েড স্কিন ইএমইউআই থেকে আলাদা হবে তবে তাকে নিরাশ হতে হবে। হারমোনি ওএস এবং ইএমইউআই এর মধ্যে ভিজ্যুয়াল কোনো পার্থক্য নেই। এদের মূল পার্থক্য হলো অপারেটিং সিস্টেমে।

হুয়াওয়ের মতে, হারমোনি ওএস হলো ‘ইন্টারনেট অফ এভরিথিং’ অপারেটিং সিস্টেম। এতে যেকোনো অ্যাপ স্মার্টফোনের পাশাপাশি একই সাথে ট্যাবলেট, স্মার্টটিভি ও স্মার্টওয়াচ সহ বিভিন্ন ডিভাইজে রান করতে পারবেন ইউজাররা। হারমোনি ওএস অপারেটিং সিটেমের ক্রস প্লাটফর্ম নিয়ে একটি ডেমো ভিডিও অনলাইনে প্রকাশ করেছে হুয়াওয়ে, যেখানে সব কিছু এক্সপ্লেইন করা হয়েছে। হুয়াওয়ে জানিয়েছে হারমোনি ওএস কনসেপ্ট ডেভেলপারদের জন্য অ্যাপ তৈরি আরও সহজ করে তুলবে। নতুন ডেভেলপারদের কাছে টানতে হুয়াওয়ে ইতিমধ্যে ২৩০,০০০ ডলারের একটি প্রতিযোগিতার ঘোষণা দিয়েছে।

বন্ধুদের সাথে নিউজটি শেয়ার করতে ভুলবেন না। আমরা অনুপ্রাণিত হব 🙂

Leave A Reply

Your email address will not be published.