স্ন্যাপড্রাগন ৮৮৮ এর বেঞ্চমার্ক স্কোর প্রকাশ করেছে কোয়ালকম || TIPSGURUBD.COM

0

 

চলতি বছর গত ১লা ডিসেম্বর চিপসেট নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম অ্যানাউন্স করেছিল তাদের সর্বশেষ ফ্ল্যাগশিপ মোবাইল চিপসেট ‘স্ন্যাপড্রাগন ৮৮৮’। টেক সামিট ইভেন্টে কোয়ালকম দাবি করেছিল, বাজারের যেকোনো মোবাইল চিপসেটের তুলনায় অনেকটাই পাওয়ারফুল হবে ৫ ন্যানোমিটার ফ্যাব্রিকেশন প্রসেসে তৈরি এই লেটেস্ট চিপসেটটি। নিজেদের দাবির স্বপক্ষে সম্প্রতি স্ন্যাপড্রাগন ৮৮৮ এর এর পার্ফমেন্স যাচাইয়ে এবার চিপসেটটির বেঞ্চমার্ক স্কোর প্রকাশ করেছে কোয়ালকম।

স্ন্যাপড্রাগন ৮৮৮

রিপোর্ট অনুযায়ী, স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেটের বেঞ্চমার্ক টেস্ট করা হয়েছে আনটুটু, গিকবেঞ্চ, জিএফএক্স অ্যাজটেক নরমাল ও ম্যানহ্যাটন ৩.০ এবং এ‌আইটুটু অ্যাপ দিয়ে। এই অ্যাপগুলো থেকে স্ন্যাপড্রাগন ৮৮৮ এর সিপিইউ, জিপিইউ এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স স্কোর নির্ণয় করা হয়েছে। আনটুটু (ভার্সন ৮.৩.৪) অ্যাপে স্ন্যাপড্রাগন ৮৮৮ গড়ে ৭৩৫,৪৩৯ পয়েন্ট করেছে, যেখানে বর্তমান চ্যাম্পিয়ন Huawei Mate 40 Pro + এর স্কোর ৬৯৮,৬৫৪।

 

এছাড়া গীকবেঞ্চে স্ন্যাপড্রাগন ৮৮৮ সিঙ্গেল কোরে স্কোর করেছে ১,১৩৫ এবং মাল্টি কোরে ৩,৭৯৪ পয়েন্ট। যা কোয়ালকমের আগের প্রজন্মের ফ্ল্যাগশিপ চিপসেট স্ন্যাপড্রাগন ৮৬৫ এর থেকে যথাক্রমে ২০% এবং ১০% বেশি। স্ন্যাপড্রাগন ৮৮৮-এ রয়েছে Kryo 680 সিপিইউ এবং Adreno 660 জিপিইউ। এতে আরও থাকছে ২.৮ গিগাহার্জের একটি ARM Cortex-X1 কোর, ২.৪ গিগাহার্জের ৩টি Cortex-A78 কোর, এবং ১.৮ গিগাহার্জের ৪টি Cortex-A55 কোর।

উল্লেখ্য, বেঞ্চমার্ক স্কোর ভালো হলেই যে চিপসেট টি ভালো হবে এমনটি কিন্তু না। একটু চিপসেট ভালো হওয়ার পিছনে অপটিমাইজেশন অনেকটাই বড় ভূমিকা রাখে। যথাযথ ভাবে ডিভাইসটি অপটিমাইজড না হলে এই স্কোর অনেকটাই মূল্যহীন হয়ে পড়ে। কোয়ালকম নিশ্চিত করেছে, স্ন্যাপড্রাগন ৮৮৮ এর বেঞ্চমার্ক টেস্ট করা হয়েছে তাদের নিজস্ব স্যাম্পল ডিভাইসে। ওই ডিভাইজটিতে রয়েছে ১২ জিবি এলপিডিডি‌আর ৫ র‍্যাম, ৫১২ জিবি ইউএফএস ৩.০ স্টোরেজ, এবং ৬.৬৫ ইঞ্চির ১২০ হার্জ রিফ্রেশ রেটের এফএইচডি ডিসপ্লে।

বন্ধুদের সাথে নিউজটি শেয়ার করতে ভুলবেন না। আমরা অনুপ্রাণিত হব 🙂

Leave A Reply

Your email address will not be published.