রিমুভেবল ক্যামেরা স্মার্টফোনের পেটেন্ট নিয়েছে অপ্পো || TIPSGURUBD.COM

0

 

বর্তমান বাজারে বিশ্বের অন্যতম ইনোভেটিভ স্মার্টফোন কোম্পানি যে অপ্পো, এতে কোনো সন্দেহ নেই। বিশেষ করে ক্যামেরা টেকনোলজিতে তারা কয়েকধাপ এগিয়ে আছে অন্যদের তুলনায়। ইতিমধ্যেই স্মার্টফোন ক্যামেরায় ১০× হাইব্রিড জুম এবং আন্ডার ডিসপ্লে সেলফি ক্যামেরা স্মার্টফোনের ঝলক দেখিয়েছে অপ্পো। তবে এবার সম্ভবত তারা আরও ইনোভেটিভ কিছু করার চিন্তা করছে এই চাইনিজ টেক জায়ান্ট কোম্পানিটি। এরই ধারাবায়িকতায় সম্প্রতি অনলাইনে ফাঁস হয়েছে অপ্পোর অতি উদ্ভাবনী ও ইন্ট্রেস্টিং একটি ফোনের পেটেন্ট।

অপ্পো

অপ্পো কিছুদিন আগে ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিস (WIPO)’তে এই ফোনটির পেটেন্টের আবেদন করেছে। লিক হওয়া ই পেটেন্টটিতে দেখা যাচ্ছে একটি স্মার্টফোন থেকে তার রিয়ার ক্যামেরা মডিউলটি আলাদা করা যাবে। পেটেন্টে থাকা ক্যামেরাতে দুটি সেন্সর ও একটি এলইডি ফ্ল্যাশ রয়েছে। আর পুরো মডিউলটি একটি আয়তাকার হাউজিং এ থাকবে। তবে মজার ব্যাপার হল এই ক্যামেরা মডিউলটিকে ইউএসবি টাইপ-সি পোর্টের মাধ্যমে ফোনের বেস বা টপে সরিয়ে ফেলা যায়। এদিকে অন্য আর একটি ছবিতে, কীভাবে ইউএসবি টাইপ-সি কানেক্টরের মাধ্যমে ক্যামেরা মডিউলটি ৯০ ডিগ্রি বা ১৮০ ডিগ্রি কোণে ঘোরানো সম্ভব হবে।

 

পেটেন্টটি দেখে বোঝা যাচ্ছে ফোনটিতে ৯০ ডিগ্রি বা ১৮০ ডিগ্রি মুভেবল মডিউলের সাহায্যে ফোনটিকে স্থির রেখেই প্যানোরমা শট নেয়া সম্ভব হবে। পেটেন্টে আরও দেখা যাচ্ছে এই ফোনটির ক্যামেরা মডিউলটি একটি লিথিয়াম ব্যাটারি সহ আসতে পারে এবং এটিকে প্রয়োজন মত চার্জ করা যাবে। এছাড়াও এতে একটি ফ্লেক্সিবল সার্কিট বোর্ড থাকবে যেখানে প্রয়োজনমতো ওয়াই-ফাই, ব্লুটুথ এবং এনএফসি-র মতো ওয়্যারলেস টেকনোলজি সাপোর্ট করতে পারে।

তাছাড়া এসব ওয়্যারলেস কানেক্টিভিটির সাহায্যে এতে টাইপ-সি পোর্টে কানেক্ট না করেই সেলফি, গ্রুপ ফটো তোলা কিংবা ভিডিও কলের মতো কাজ করা সম্ভব হবে। যদিও বলা হচ্ছে, এই পেটেন্টগুলি, বাণিজ্যিক প্রোডাক্টে রূপান্তরিত নাও হতে পারে। এক্ষেত্রে অপসারণযোগ্য ক্যামেরা অবশ্যই একটি আকর্ষণীয় ধারণা, তবে সংস্থাটি কীভাবে এই প্রযুক্তি ব্যবহার করে সেই নিয়ে মনে কৌতুহল জন্মানো অস্বাভাবিক নয়।

বন্ধুদের সাথে নিউজটি শেয়ার করতে ভুলবেন না। আমরা অনুপ্রাণিত হব 🙂

ক্রেডিট 

Leave A Reply

Your email address will not be published.