ভারতে আইফোনের কারখানায় ভাঙচুর করে আইফোন চুরি || TIPSGURUBD.COM

0

 

ভারতে আইফোন তৈরি হচ্ছে- এ খবরটি বেশ পুরনো হয়ে গিয়েছে এখন। বেশ কয়েকদিন ধরেই ভারতের বেঙ্গালুরুতে একটি ফ্যাসিলিটিতে আইফোন তৈরির কাজ পরিচালনা করে আসছিলো তাইওয়ান ভিত্তিক কোম্পানি উইস্ট্রন কর্পোরেশন। তবে সম্প্রতি কর্ণাটকে আইফোন তৈরির কারখানায় হট্টগোল, অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। যার ফলে এই কারখানাটি এখন বন্ধ হওয়ার পথে।

কারখানায় চুক্তিতে কাজ করা শ্রমিকরা গত তিন মাস কোনো বেতন-ভাতা ছাড়াই কাজ করে আসছিলেন। তাই বকেয়া বেতনের জেরে ধৈর্য হারিয়ে ফেলে তারা কারখানায় আন্দোলনের দিয়ে কারখানা মালিকের প্রতি চড়াও হয় হাজারখানেক বিক্ষুব্ধ কর্মী। একপর্যায়ে তারা সহিংস হয়ে ওঠে ও সেখানকার ছয়টি গাড়িতে আগুন ধরিয়ে দেয় ও কারখানায় ইটপাটকেল মেরে কারখানায় ভাঙচুর চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে কারখানার ভিতরেও শুরু হয় হামলা।

 

এসময় কারখানা থেকে বিভিন্ন পার্টস ও যন্ত্রপাতি ছাড়াও চুরি হয় হাজার হাজার আইফোন। পুলিশ জানিয়েছে এতে প্রায় ৬০ মিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে কারখানাটির। যদিও ধারণা করা হচ্ছে প্রকৃত ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বেশি। ইতিমধ্যে অ্যাপল তাদের পরিদর্শক দলকেও সেই কারখানায় পাঠিয়েছে কোনো নীতিমালা ভাঙা হয়েছে কিনা দেখার জন্য। ধারণা করা হচ্ছে পরিস্থিতি স্বাভাবিক হলে কারখানাটি আবার পুরোদমে কাজ শুরু করবে। এই পরিস্থিতিতে পুলিশ এখনো পর্যন্ত ২০০ জনেরও বেশি আন্দোলনকারী কর্মীকে গ্রেফতার করেছে।

কর্ণাটকের শ্রমমন্ত্রী শিবরাম হেব্বার জানিয়েছেন, উইনস্ট্রনের এই ফ্যাসিলিটিতে প্রায় ১২০০ স্থায়ী কর্মচারী ছাড়াও প্রায় ৮৯০০ চুক্তিভিত্তিক অস্থায়ী কর্মী রয়েছেন। তিনি মনে করেন উইনস্ট্রন অস্থায়ী কর্মীদের নিয়োগকারী সংস্থাকে পর্যাপ্ত বেতন পরিশোধ করলেও সেই সংস্থাটি তা বন্টন করতে গাফিলতি করেছে। উইনস্ট্রন একটি অফিশিয়াল বিবৃতিতে আন্দোলনকারীদের প্রতি পূর্ণ সমর্থন জানিয়ে তাদের আইনশৃঙ্খলা মেনে চলতে আহবান জানিয়েছে।

বন্ধুদের সাথে নিউজটি শেয়ার করতে ভুলবেন না। আমরা অনুপ্রাণিত হব 🙂

Leave A Reply

Your email address will not be published.